অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

মাল্টার যত ঔষুধী গুনের কথা ।

মাল্টার উপকারীতা সম্পর্কে জানুন ।

0

বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি জনপ্রিয় এবং সহজলভ্য একটি ফল হচ্ছে মাল্টা । এটি প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায় এবং দামেও একটু সস্তা । মাল্টা প্রতিটি মানুষের কাছেই অত্যন্ত প্রিয় একটি ফল । পরিবারের শিশুরাও এটি খেতে খুব বেশি পছন্দ করে। জনপ্রিয় এ ফলটির পুষ্টিগুন সম্পর্কে আমরা হয়তো অনেকেই ভাল জানি না । মাল্টাতে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন-সি,ভিটামিন-বি,ক্যালসিয়াম,ফসফরাস এবং চর্বিমুক্ত ক্যালরি । শুধু তাই নয় মাল্টার স্বাস্থ্যগুনও কম নয় ।
মাল্টার কিছু ঔষুধী গুণও রয়েছে ।

আসুন তা জেনে নিই মাল্টার সেইসব ঔষুধী গুনের কথা । শীতকালীন ঠোঁট ফাঁটা,পায়ের তালু ও হাতের তালু ফাঁটা রোগ প্রতিরোধ করে মাল্টা । সর্দি,নাক বন্ধ থাকা,টনসিলের সমস্যা ,গলা ব্যাথা,জ্বর জ্বর ভাব,হাঁচি-কাঁশি,মাথা ব্যাথা,ঠান্ডা জনিত দূর্বলতা সহ এ জাতীয় সমস্যাগুলো দূর করে মাল্টা ।

পাকস্থলীকে সুস্থ্য রাখে মাল্টা । তাই নিয়মিত মাল্টা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেয় । মাল্টা ভিটামিন-সি সমৃদ্ধ ফল যা এন্টি অক্সিডেন্ট সমূহের উৎস । এটি ত্বকের সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলি রেখা প্রতিরোধ করে লাবণ্য ধরে রাখে । মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। এটি প্রদাহ জনিত রোগ সারিয়ে তুলতে সহায়তা করে। মাল্টা দাঁত,চুল,ত্বক ও নখের পুষ্টি জোগায়।

একটি গবেষণায় দেখা গেছে,যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয় । জিহ্বায় ঘা,ঠোঁটের ঘা,জ্বরের সময় ঠোঁটসহ ত্বক,জিহ্বার অনেক রোগ ভাল করে মাল্টা । প্রতিনিয়ত মাল্টা খেলে দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেক বেড়ে যায় । মাল্টার ভিটামিন-সি আমাদের শরীরে ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। মাল্টা আমাদের শরীরের কোলন ক্যান্সার ও ব্রেষ্ট ক্যান্সারের অন্যতম প্রতিরোধক হিসেবে কাজ করে।

মাল্টা ছাড়াও প্রতিদিন একটি করে কমলা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভাল রাখবে। কারণ কমলায় রয়েছে ভিটামিন-এ,ভিটামিন-সি, ও পটাসিয়াম । এসব ভিটামিনগুলো আপনার দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী ।

এক গ্লাস মাল্টার জুসকে ভিটামিন-সি এর সবচেয়ে কার্যকর উৎস বলে মনে করা হয় । মাল্টাকে ভিটামিন-সি ট্যাবলেট হিসেবেও গ্রহণ করা যায় । এছাড়াও চোখের ঘা,দেহের যে কোন ঘা,কাটা ও সেলাইজনিত ত্বককে দ্রুত ভাল হতে প্রয়োজন পর্যাপ্ত পরিমান ভিটামিন-সি । আর যা মাল্টায় আপনি পর্যাপ্ত পরিমানে পেয়ে যাবেন ।
তাই এসকল রোগ সারাতে মাল্টার জুড়ি নেই । জেনে রাখা ভালো,যাদের রক্তে চর্বির পরিমান বেশি তাদের রক্তের চর্বির পরিমান কমাতে সহায়তা করে মাল্টা । প্রবীণ ,গর্ভবতী নারী,মাতৃদুগ্ধদানকারী মহিলাদের নিয়মিত মাল্টা খাওয়া উচিত,কারণ এতে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বেড়ে যায় । ত্বকের সৌন্দর্য চর্চায়ও আপনি নিয়মিন মাল্টা খেতে পারেন । মাল্টা মহান সৃষ্টিকর্তার অপূর্ব দান । এর উপকারিতার শেষ নেই । তাই যদি সুস্থ্য ও রোগমুক্ত থাকতে চান ,তাহলে প্রতিদিন একটি করে মাল্টা খান ।

লেখক: ডা:মাও:লোকমান হেকিম
চিকিৎসক,কলামিষ্ট,সাধারণ সম্পাদক
মাসিক শাহজালাল সাহিত্য ফোরাম,
দরগা মহল্লা ,সিলেট ।

Leave A Reply

Your email address will not be published.