অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

সজিনা ৩০০ রকমের রোগ থেকে মানুষকে রক্ষা করে !

সজিনার ঔষধি গুণাগুণ

0

সজিনা একটি অতি পরিচিতি একটি সুস্বাদু সবজী । সজিনার ইংরোজী নাম Drumstick এবং বৈজ্ঞানিক নাম Moringa Oleifera উৎপত্তিস্থল পাক-ভারত উপমহাদেশ হলেও এ গাছ শীত প্রধান দেশ ব্যাতীত সারা পৃথিবীতেই জন্মে।

বিজ্ঞানীরা সজিনাকে পুষ্টির দিক দিয়ে পুষ্টির ডিনামাইট অখ্যায়িত করে বলেন এ গাছটি থেকে পুষ্টি ও ঔষুধিগুণ ও সারা বছর ফলন পাওয়া যায় । সজিনা একটি মাল্টিভিটামিন বৃক্ষ এর পুষ্টিগুণ খাদ্যোপযোগী প্রতি ১০০ গ্রামে খাদ্য শক্তি কি.ক্যাল ৪৩,পানি ৮৫.২ গ্রাম,আমিষ ২.৯ গ্রাম,চর্বি ০.২ গ্রাম,শর্করা ৫.১ গ্রাম,খাদ্য আঁশ ৪.৮ গ্রাম, ক্যালসিয়াম ২৮ মিলিগ্রাম,আয়রন ০.২ মিলিগ্রাম,জিংক ০.১৬ মিলিগ্রাম, ভিটামিন-এ ২৬ মিলিগ্রাম,ভিটামিন-বি১ ০.০৪ মিলিগ্রাম, ভিটামিন-বি২ ০.৪ মিলিগ্রাম,ভিটামিন সি ৬৯.৯ মিলিগ্রাম।

শ্বাসকষ্ট,মাথাধরা,মাইগ্রেন,আর্থাইটিস এবং চুল পরা রোগের চিকিৎসায়ও সজিনা কার্যকরী ভূমিকা রাখে । সজিনা পাতার রস হ্নদরোগ চিকিৎসায় এবং রক্তের প্রবাহ বৃদ্ধিতে ব্যবহার হয় । সজিনার বীজের তেল মালিশ করলে বিভিন্ন বাত বেদনা,অবসতা,সায়াটিকা,বোধহীনতা ও চর্মরোগ দুর হয় । সজিনা শরীরের প্রতিরোধক ব্যবস্থা শক্তিশালী করে । শরীর থেকে বিষাক্ত দ্রব্য ভারি ধাতু অপসারন এবং শরীরে রেডিয়েশন কেমোথেরাপি দিতে সহায়তা করে । সজিনার কচি ফল ক্রিমিনাশক ,লিভার ও প্লীহাদোষ নিবারক,প্যারালাইসিস ও টিটেনাস রোগে হিতকর ।

Leave A Reply

Your email address will not be published.