অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

নারীর স্বাস্থ্য উন্নতিসাধনে ৬ উপায়

0

নারীর স্বাস্থ্য সম্পর্কিত উদ্বেগ পুরুষদের থেকে আলাদা আপনি যদি একজন মহিলা হন, তবে এই টিপসগুলি আপনাকে শীঘ্রই ফিট এবং কর্মশক্তিপূর্ণ করে তুলবে  

প্রত্যেক বয়সে আপনাকে সেরা দেখতে ও অনুভব করতে, স্মার্ট লাইফস্টাইল এবং যথাযথ স্বাস্থ্য তৈরি করা গুরুত্বপূর্ণ। এখানে সুস্বাস্থ্য সুনিশ্চিত করার জন্য মহিলারা প্রতিদিন (অথবা নিয়মিতভাবে) ছয়টি সহজ কাজ করতে পারেন:

স্বাস্থ্য পরামর্শ # ১: স্বাস্থ্যকর খাবার খানঃ আইল পার্কের অ্যাডভোকেট মেডিক্যাল গ্রুপের এমডি ডোনাল্ড নোভী বলেছেন, “আপনি যতটা সম্ভব প্রাকৃতিক খাবারের কাছাকাছি খাবার খেতে চান।” এর মানে হল বিভিন্ন ফল এবং সবজি এবং কম প্রক্রিয়াজাত খাবার গ্রহণ। গোটা শস্য এবং উচ্চ-ফাইবার যুক্ত খাবার খান এবং মাংস, মাছ এবং হাঁস-মুরগির চর্বি পরিহার করুন। “অস্টিওপোরোসিস এড়াতে আপনার বয়সের উপর নির্ভর করে দৈনিক ৮০০ থেকে ১,৫০০ মিলিগ্রাম  ক্যালসিয়ামের প্রয়োজন হয় । “ ডাঃ নভী বলেন যে খাবার ক্যালরি, চিনি, লবণ, এবং উচ্চ চর্বি সেগুলো ও পানীয় এড়িয়ে চলুন।

স্বাস্থ্য পরামর্শ # ২: ব্যায়ামঃ আমেরিকাতে মহিলাদের মধ্যে হৃদরোগ হ’ল মৃত্যুর প্রধান কারণ, তবে প্রচুর ব্যায়াম আপনার হার্টকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট, সপ্তাহে পাঁচ দিন ব্যায়াম করা উচিত । কানাডার লরেন্সের এম.এস. সেরেনা ম্যারিল বলেছেন, এ্যারোবিক ব্যায়ামগুলি (হাঁটা, সাঁতার, জগিং, সাইকেল চালানো, নাচ) মহিলাদের স্বাস্থ্যের জন্য ভাল এবং বিশেষত আপনার হার্টের জন্য।

স্বাস্থ্য পরামর্শ # ৩: ক্ষতিকর অভ্যাস এড়িয়ে চলুনঃ বিভিন্ন প্রকার ধূমপান থেকে দূরে থাকুন।  ড্রাগ ব্যবহার করবেন না। আপনি অ্যালকোহল পান করবেন না।

স্বাস্থ্য পরামর্শ # ৪: চাপ নিয়ন্ত্রণ করুনঃ আমরা প্রতিনিয়ত বিভিন্ন প্রকার চাপে থাকি । “প্রতিদিন শান্ত হবার জন্য কয়েক মিনিট সময় নিন এবং আপনার দৃষ্টিভঙ্গি আবার আগের মতো ফিরিয়ে  আনুন। ” নভে বলেন , “এটি দীর্ঘ সময় নেয় না এবং আপনার শারীরিক ও মানসিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।” আপনি ব্যায়াম ,বিনোদন বা ধ্যানের মাধ্যমে চাপ নিয়ন্ত্রণ করতে পারেন।

স্বাস্থ্য পরামর্শ # ৫: সূর্যের  ক্ষতিকারক রশ্মি থেকে নিরাপদ থাকুনঃ সূর্যের ক্ষতিকারক রশ্মির অতিরিক্ত এক্সপোজার হতে ত্বকের ক্যান্সার হতে পারে, যা জীবনের জন্য ক্ষতির কারণ। ত্বকের ক্যান্সার হতে রক্ষা পাবার জন্য কমপক্ষে ১৫ মিনিটেরও বেশি সময় ধরে বাইরে যাওয়ার জন্য সূর্য সুরক্ষা ফ্যাক্টর (এসপিএফ) সানস্ক্রীন পরিধান করুন। এমনকি আপনার নিয়মিত চেক আপ  করা উচিত।

স্বাস্থ্য পরামর্শ # ৬: স্তন ক্যান্সারের জন্য পরীক্ষা করুনঃ আমেরিকান ক্যান্সার সোসাইটি মহিলাদের জন্য মাসিক স্তন আত্ম-পরীক্ষার পরামর্শ দেয় না। আপনার স্তনগুলির যেকোন পরিবর্তন আপনার নজরে থাকা উচিত এবং ডাক্তারের শরনাপন্ন হওয়া উচিত। ৪০ এবং তার বেশি বয়সের সমস্ত মহিলার একটি বার্ষিক ম্যামোগ্রাম থাকা দরকার। কারণ ম্যামোগ্রামটি সবচেয়ে প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্ত করার জন্য সবচেয়ে কার্যকরী উপায়।

 

একজন মহিলার তার বয়স হিসাবে স্বাস্থ্যের পরিবর্তন প্রয়োজন, কিন্তু মহিলাদের স্বাস্থ্য বুনিয়াদি একই। আপনি যদি এই ছয়টি সহজ সুস্থ জীবনযাপন টিপস অনুসরণ করেন, তবে আপনি বছরের পর বছর ধরে আপনার জীবনের মান উন্নত করতে পারবেন ।

Leave A Reply

Your email address will not be published.