অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

তীব্র তাপদাহে প্রাণ বাঁচাবে কচি ডাবের জল !

তীব্র গরমে প্রাণ বাঁচাবে কচি ডাব !

0

তীব্র গরমের দিনে অনেকেই গলা ভেজানোর জন্য বেছে নেয় ঠান্ডা পানীয় । ঠান্ডা পানীয় তেষ্টা মেটায় বটে,তবে বেশি পরিমান ঠান্ডা পানী পান করলে শরীরের জন্য বয়ে আনতে পারে মারাত্বক বিপদ ।
আপনার হাতের কাছেই আছে প্রাকৃতিক পানীয় ডাব । যা প্রখর রৌদ্রে পান করলে তৃষ্ণা তো মিঠবেই । সেই সংগে স্বাস্থ্যের কোন ক্ষতি হবে না বরং ভাল থাকবে শরীর ।
প্রচন্ড গরমে ডাবের জল পান করার কয়েকটি আশ্চায্য সুফল সম্পর্কে জেনে নেয়া যাক :

শক্তি বৃদ্ধি : ডাবের জলে থাকা কার্বোহাইড্রেড শরীরে শক্তির ঘাটতি পূরণ করে । তাই ডাব শুধু তৃষ্ণাই মেটায় না, শরীরের শক্তির ঘাটতি পূরণ করে শরীর চাঙ্গা করে তোলে ।

ডি-হাইড্রেশন রোধ : প্রচন্ড গরমে শরীরে ঘামের সাথে অনেকটা জল বেরিয়ে যায় । শরীরে দেখা দেয় জলের ঘাটতি । ফলে ডি-হাইড্রেশন সমস্যা মাথা চারা দিয়ে ওঠে । এ সমস্যা থেকে বাঁচতে ডাবের জল অতন্ত্য উপকারী ।

ডায়েট ড্রিঙ্ক : ডাবের জলে যেহেতু চিনি কম থাকে, তাই সহজেই ওজন কমাতে সাহায্য করে । ফাইবারে ভরপুর ডাবের জল খাবার দ্রুত হজম করতে সাহায্য করে থাকে ।

ডায়াবেটিস প্রতিরোধ : ডাবের জল রক্তে শর্করার পরিমান নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে। তাই গরমে ডায়াবেটিস রোগীদের ডাবের জল পান করা খুবই ভাল ।

রক্তচাপ নিয়ন্ত্রণ : গরমের তীব্র দাবদাহে রক্তচাপ বেড়ে যেতে পারে । অতিরিক্ত ঘামের সংগে অনেকটা জল বেড়িয়ে যাওয়ায় রক্তচাপ অস্বাভাবিক কমে যেতে পারে । রক্তচাপ নিয়ন্ত্রণে ডাবের জল খুবই কার্যকরী । ডাবের জলে থাকা ভিটামিন–সি, ম্যাগনেসিয়াম ,পটাসিয়াম ও সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে ।

তাই তীব্র গরমে ডাবের জল পান করা উচিত । কারণ ডাবের জল ভেজাল মুক্ত স্বাস্থ্য সম্মত একটি প্রাকৃতিক জল ।

Leave A Reply

Your email address will not be published.