অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

ডায়াবেটিস রোগীদের রমজানে করণীয় ।

রমজানে ডায়াবেটিস রোগীদের কি করতে হবে ।

0

মুসলিম সম্প্রদায়ের মানুষের জন্য রোজা যেমন গুরুত্বের বিষয় তেমনি ডায়াবেটিস রোগে আক্রান্ত মানুষের সাস্থ্য ভাল রাখাও জরুরী । কারণ ডায়াবেটিস আক্রান্ত মানুষের নিয়ম মেনে ও সময়মত খাবার খেতে হয় । এছাড়া দিনের বিভিন্ন সময় তাদের ওষুধ খেতে হয় । ফলে রমজানে দীর্ঘ সময় না খেয়ে থাকার প্রভাব পরতে পারে তাদের শরীরে ।

রমজানে ডায়াবেটিস রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ তুলে ধরার চেষ্টা করা হলো :

রোগীর ডায়াবেটিস নিয়ন্ত্রণ আছে কিনা তা রমজানের সময় প্রতিদিন একবার ভাল করে জেনে নিন । শরীরের অবস্থা অনুযায়ী তাদের রোজা রাখা যাবে কিনা তা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে ।
প্রয়োজনে ওষুধের ডোজ রোজার সাথে তাল মিলিয়ে সময় মিলিয়ে খেতে হবে । ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলে নিয়ন কানুন মেনে রোজা রাখতে পারেন কোন সমস্যা হবে না ।

আপনাকে সব সময় হাইপোর জন্য বিশেষ প্রস্তুতি রাখতে হবে ।
বেশি সময় না খেয়ে থাকলে ডায়াবেটিস রোগীদরে রক্তের সুগার অতরিক্তি কমে গিয়ে জটিল পরিস্থিতির সৃস্টি হতে পারে । তখন রোগীর হাইপো হয়ে যেতে পারে । তখন রোগীর প্রচুর ঘাম হয় এবং বুক ধরপর করে ।

চিকিৎসকেরা বলছনে এমন পরস্থিতির সৃষ্ট হলে ডায়াবেটিস পরীক্ষা করতে হবে যদি হাইপো হয়ে যায় তখন সাথে সাথে শরবত বা মিষ্টি জাতীয় খাবার থেতে হবে । স্বাস্থ্য রক্ষার জন্য তখনি রোজা ভেঙ্গে ফেলার জন্য বলা হয়ছেে ,না হলে মৃত্যু ঝুঁকিও দেখা দিতে পারে ।
এজন্য সবসময় সংগে মিষ্টি চকরেট সাথে বহন করার নির্দেশ দিয়েছেন চিকিৎসকেরা ।
ডক্তর বার্তা ডেস্ক । 24/04/2020।

Leave A Reply

Your email address will not be published.