অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

গরমে তরমুজ কেন খাবেন ।

ইফতারে তরমুজ কেন খাবেন জেনে নিন ।

0

তরমুজ খুবই উপকারী একটি ফল । তরমুজ ভালোবাসে না এমন মানুষ খুব কমই আছে । সারাদিন রোজা রাখার পর গ্রীষ্মের প্রচন্ড গরমে তরমুজ পানিশূন্যতা পূরণ করবে তরমুজের পুষ্টিগুন। তরমুজে প্রায়৯৫ শতাংশ পানি থাকে । তাই ইফতারের সময়,ডায়রিয়া হলে,বমি হওয়ার পরে,অতিরিক্ত রোদে থাকার অভ্যাস যাদের তাদের জন্য তরমুজ খুব জরুরী একটি ফল ।
তরমুজে আছে খুবই নিম্ন মানের ক্যালরী, এবং অতি উচ্চমাত্রার পটাশিয়াম,যা উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে সহযোগতিা করে থাকে । অত্যাধিক পরিমানে রসালো ফল হওয়ায় কিডনির জন্য বয়ে আনে অনেক সুফল । তরমুজ রক্তের ইউরিক এ্যাসিডের পরিমান কমিয়ে দিয়ে থাকে । এর ফলে কিডনির পাথর,ইনফেকশনসহ যাবতীয় অসুখ তুলনামূলক কম হয়ে থাকে । কিডনি ভালভাবে কাজ করার জন্য দেহের বজ্যগুলো সঠিকভাবে বের হয়ে যায় ।
কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে সহযোগীতা করে তরমুজ । খুবই উপকারী ভিটামিন-সি’র বসতি এ ফলে । ভিটামিন-সি প্রতিরোধ করে অ্যাজমা বা হাঁপানী,ঋতুজনিত সরদি,টনসিল,ঠান্ডা-গরম জ্বর,নাক দিয়ে জল পড়া,অসটিওআর্থ্রইটিস,শরীরের প্রতিটি জয়েন্টে ব্যাথা,গরমজনিত ঘা,ফোড়া দূর করতে সাহায্য করে রসালো ফল তরমুজ ।

অনেকেরই ধারনা,তরমুজ মিষ্টি,তাই ডায়াবেটিসের রোগীরা খেতে পারবে না । কিন্তু ধারণাটি পুরাপুরি সত্য না । তরমুজের পটাশিয়াম.ম্যাগনেশিয়ান রক্তের ইনসুলিনকে সুষ্ঠভাবে কাজ করার শক্তি জোগায় । তাই ডায়াবেটিসের রোগীরাও এ ফল খেতে পারবেন । তবে পরিমান মতো খাওয়া আবশ্যক ।
তরমুজ রসালো ফল হওয়ায় জন্যে ত্বককে করে তোলে উজ্জল ও মসৃণ । ত্বকে সঠিকভাবে রক্ত চলাচল বাড়িয়ে ত্বককে করে তোলে শক্তিশালী । যারা ওজন নিয়ন্ত্রণে রাখতে চায়,তাদের জন্য তরমুজ খুবই উপকারী একটি ফল । কারণ তরমুজে খারাপ কোলেস্টেরল বা চরবি নেয় ।
জলের পরিমান বেশি হওয়ার জন্য বেশি সময় পেট ভরে রাখতে সহযোগতিা করে । তবে বেশি উপকারের আশায় বেশি তরমুজ খাওয়া অনুচিত,ডায়রিয়াও হতে পারে । এ ফল খুব তারাতারি নষ্ট হয়ে যায় । ফ্রিজে বেশিদিন সংরক্ষণ না করে টাটকা খাওয়াই ভাল।
রসাল ফল তরমুজে জলের পরিমান খুব বেশি । তবে ইফতারের পানির পরিমান কমিয়ে শুধু তরমুজ খেলে চলবে না । যাদের এ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বেশি,তাঁদের অবশ্যই পানি পান করতে হবে বেশি পরিমান ।
যাদের শরীরে বেশি সমস্যা তাদের অবশ্যই ডাক্তারের মতামত নিয়ে পরিমান মতো তরমুজ খেতে হবে ।

ডাক্তার বার্তা ডেস্ক : 06/05/2020

Leave A Reply

Your email address will not be published.