অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

কিভাবে অবশেষে খারাপ অভ্যাস দূর করবেন ?

0

কিছু অভ্যাস দূর করা কঠিন হতে পারে, তবে সমস্যাটি অভ্যাস হতে পারে না। যদি আপনি একটি অস্বাস্থ্যকর/বদ অভ্যাস ভাঙ্গার জন্য দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে অভ্যাস পরিবর্তনের নিম্নলিখিত দৃঢ় নীতিগুলো অনুসরণ করতে পারেন :

আপনার পরিবর্তন করতে চাওয়া অভ্যাস চিহ্নিত করুনঃ  আমরা যে অভ্যাস পরিবর্তন করতে চাই সে সম্পর্কে আমরা প্রায়শই অস্পষ্ট। এজন্য পরিবর্তন করতে চাওয়া অভ্যাস চিহ্নিত করুন।

আপনার লক্ষ্য বর্ণনা করার জন্য ইতিবাচক ভাষা ব্যবহার করুনঃ ইতিবাচক লক্ষ্যগুলি নেতিবাচকদের চেয়ে বেশি বাধ্যতামূলক। তাই সমস্যা দূরীকরণে ইতিবাচক ভাষা ব্যবহার করুন।

আপনার লক্ষ্য স্থির করুনঃ আপনার বদ অভ্যাস গুলো বারবার আপনাকে লক্ষ্যভ্রষ্ট করতে পারে । তাই আপনার লক্ষ্য স্থির রাখুন সফল না হওয়া পর্যন্ত ।

আপনার আচরণের ফলাফল সনাক্ত করুনঃ  আপনার অভ্যাসগুলোকে ইতিবাচক এবং নেতিবাচক উভয় ফলাফল লিখুন। দেখুন আপনার বদ অভ্যাসগুলো কিভাবে ভালো অভ্যাসগুলোকে নষ্ট করছে।

আপনার চাহিদা মোকাবেলার জন্য নতুন পরিকল্পনাঃ  একবারও আপনি কী জানেন ,আপনার আচরণ কীভাবে চালিত হচ্ছে এবং এর ফলাফল কি । তাই আপনি আপনার চাহিদা মোকাবেলার জন্য নতুন পরিকল্পনা করুন।

বিশ্বাসযোগ্য হনঃ  আপনি যে পরিবর্তনগুলি করছেন তার সম্পর্কে অন্যদের বলুন । যা আপনাকে আপনার পছন্দসই পরিবর্তনগুলিতে আরো বেশি প্রতিশ্রুতিবদ্ধ করে তোলে। আপনি আপনার অগ্রগতির দিক ঠিক রেখে নিজেকে আরও দায়বদ্ধ করতে পারেন।

নিজেকে পুরস্কৃত করুনঃ  আপনার পরিকল্পনা অনুসারে পরিবর্তন লক্ষ্য করলে আপনি নিজেকে পুরস্কৃত করতে পারেন। এটি দৈনিক জয়ের জন্য একটি কাপ চমৎকার চায়ের মত একটি ছোট পুরস্কার হতে পারে । আপনি এমন কিছু করুন যাতে আপনি আপনার লক্ষ্যে এগিয়ে আসবেন, এবং  পুরস্কার পাওয়ার জন্য নিজের প্রতিশ্রুতিবদ্ধ করুন।

উপরোক্ত বিষয় অনুসরণ করার ফলে একসময় দেখবেন যে আপনার খারাপ অভ্যাস দূর হয়ে গেছে। পরে আপনার কাছেই অবিশ্বাস্য মনে হবে ।

Leave A Reply

Your email address will not be published.