অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

ক্যান্সারের কোষ সনাক্তকরণ ও ধ্বংসে অভূতপূর্ব পদ্ধতি

ক্যান্সারের কোষ সনাক্তকরণ ও ধ্বংসে অভূতপূর্ব পদ্ধতি আশার আলো দেখাচ্ছে

0

হৃদরোগের সক্রিয় প্লেটলেটগুলি নিয়ে গবেষণা করার সময় আবিষ্কৃত সর্বশেষ আবিষ্কারটি এখন বড় পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ক্যান্সারের কোষগুলিকে নির্দিষ্ট চিকিত্সা প্রদানের জন্য উপযোগী হতে পারে

একটি নতুন গবেষণায় খুঁজে পাওয়া যায় যে, গবেষকরা ক্যান্সারের কোষগুলিকে সনাক্তকরণ ও ধ্বংস করার জন্য ব্যাপক বিস্তৃত ক্যান্সারের জন্য নতুন থেরাপিউটিক পদ্ধতি খুঁজে পান । সফল থেরাপির জন্য ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাইহোক, কিছু ধরনের ক্যান্সারের নির্দিষ্ট ক্যান্সার চিহ্নিতকারী লক্ষন নেই । যা তাদের সনাক্ত করার জন্য ব্যবহার করা যেতে পারে । এমনকি একই ধরনের  ক্যান্সার রোগীদের বিভিন্ন বৈশিষ্ট্য প্রদর্শন করতে পারে।  

হৃদরোগের সক্রিয় প্লেটলেটগুলি নিয়ে গবেষণা করার সময় আবিষ্কৃত সর্বশেষ আবিষ্কারটি এখন বড় পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ক্যান্সারের কোষগুলিকে নির্দিষ্ট চিকিত্সা প্রদানের জন্য উপযোগী হতে পারে। প্লেটলেটগুলি হলো রক্তের ক্ষুদ্র কোষ । যা রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং আমাদের আহত হওয়ার সময় রক্তপাত থেকে রক্ষা করে।

প্লেটলেটবিশেষভাবে, “সক্রিয় প্লেটলেটটিউমার পার্শ্ববর্তী বিস্তৃত এলাকায় এরা জমা হয়। এই পর্যবেক্ষণের উপর ভিত্তি করে, অস্ট্রেলিয়ার বেকার হার্ট ও ডায়াবেটিস ইনস্টিটিউটের একটি দল ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সার জন্য একটি নতুন ইমেজিং এবং প্লেটলেটটার্গেটিং কেমোথেরাপি এজেন্ট তৈরি করেছেন।

 জার্নাল থেরানোস্টিক্স পত্রিকায় প্রকাশিত গবেষণায় আরও বলা হয়েছে, এই পদ্ধতিতে কেমোথেরাপির উচ্চ সংশ্লেষণ বিশেষভাবে টিউমার কোষে পৌঁছানোর ব্যবস্থা করে, যা পার্শ্ব প্রতিক্রিয়াগুলিকে কমিয়ে দেয় এবং টিউমার বৃদ্ধি প্রতিরোধ করে।  

আমরা দেখিয়েছি যে ক্লিনিক্যালি ইমেজিং প্রযুক্তি ব্যবহার করে আল্ট্রাসাউন্ড এবং পিইটি / সিটি সক্রিয় প্ল্যাটলেটগুলিরচিত্র গ্রহণ করতে পারে যা টিউমার সনাক্ত করতে পারে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক করলেইঞ্জ পিটার বলেন।    

Leave A Reply

Your email address will not be published.