অনলাইনে স্বাস্থ্য সেবা প্রদান করার নির্ভরযোগ্য একটি প্রতিষ্ঠান।

করোনায় শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় জেনে নিন ।

করোনায় কিভাবে করবেন শিশুর যত্ন তা জেনে নিন ।

0

করোনাভাইরাস সারা বিশ্বের সুখ-শান্তি ও স্বস্তি সবকিছু কেড়ে নিয়েছে । বিশ্বের প্রতিটি মানুষের দিন কাটছে করোনাভাইরাস আতংকে। আমরা সবাই নিজেদের বিষয়ে সব সময় সচেতন, কিন্তু আমাদের নিজেদের চেয়েও বেশি চিন্তিত করে তুলেছে সন্তানদের জন্য।
আপনার ছোট শিশুদের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেক কম থাকে। তাই শিশুদের নিয়ে বাবা-মায়ের চেষ্টার কমতি নেই। কীভাবে বাড়ানো যাবে তার প্রিয় আদরের সন্তানের রোগ প্রতিরোধ ক্ষমতা?

বিশেষজ্ঞ ডাক্তার বলেছেন, খাদ্যাভ্যাসের সংগে জীবনযাপনে কিছু পরিবর্তনের মাধ্যমেই বাড়ানো যায় শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা। তাহলে আসুন করোনায় কিভাবে শিশুকে রক্ষা করবেন তার কয়েকটি উপায় জেনে নেই:

বিশ্বের প্রতিটি দেশে করোনা মহামারিতে বড়দের অফিস খুললেও ছোটদের স্কুল এখনো বন্ধ রয়েছে। তাই বাবা মা দুই জনকেই যদি অফিসে যেতে হয়, তাহলে শিশুর খাবারের দিকে অবশ্যই বাড়তি খেয়াল রাখতে হবে সব সময় ।
খাবারের মাধ্যমে প্রয়োজনীয় পুষ্টির চাহিদা মেটাতে হবে শিশুর শরীরের জন্য।

বাইরের খাবারের পরিবর্তে ঘরে বানানো খাবার খাওয়ানোর অভ্যাস গড়ে তুলতে হবে শিশুর জন্য ।
সব সময় টাটকা মাছ-সবজি-ফল-দুধ নিয়মিত রাখতে হবে শিশুর খাবারের তালিকায়।

শিশু যাতে কম্পিউটার গেম না খেলে বা দীর্ঘ সময় স্মার্টফোন নিয়ে খেলাধুলা না করে, শিশু রোদে খেললে ভিটামিন-ডি এর ঘাটতি পূরণ হয়। তাই দিনের কিছুটা সময় শিশুকে রোদে খেলতে দিতে হবে । শিশুর পর্যাপ্ত সময় ঘুম খুবই প্রয়োজন শিশুর জন্য অন্তত ১০ ঘণ্টা ।

কখনো শিশুর শরীর খারাপ করলেই নিজেরা ভুলে করেও অ্যান্টিবায়োটিক ঔষধ খাইয়ে দেবেন না। এজন্য শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায় । তাই শিশুর জন্য আপনাকে অবশ্যই বাড়তি যত্ন দিতে হবে ।

সব সময় শিশুর খাবার, খেলনা সামগ্রী জীবাণুমুক্ত থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। জীবাণুমুক্ত ছাড়া শিশু যেন এসব জিনিসে হাত না দেয় তা খেয়াল রাখতে হবে ।

করোনাভাইরাস মহামারির এই সময়ে কোনো সমস্যা হলে অবহেলা না করে অবশ্যই শিশু বিশেষজ্ঞের পরামর্শ নিন। আপনার সন্তান নিরাপদে থাকুক এ প্রত্যাশা করছি ।

Leave A Reply

Your email address will not be published.